চান্দিনায় পাটকল শ্রমিকদের মহাসড়ক অবরোধ

প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

চান্দিনায় পাটকল শ্রমিকদের মহাসড়ক অবরোধ

কুমিল্লার চান্দিনা উপজেলার নূরীতলা এলাকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক লাগোয়া উষা জুট মিলের শ্রমিকেরা বেতন ও ঈদ বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ করেন। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা দেড় ঘণ্টা তাঁরা বিক্ষোভ করেন এবং মহাসড়ক অবরোধ করে রাখেন।

এ সময় মহাসড়কের উভয় দিকে অন্তত ছয় কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। ফলে ঈদে ঘরমুখী মানুষ ও পণ্যবাহী পরিবহনকে মহাসড়কে আটকে থেকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

আন্দোলনরত শ্রমিকেরা মহাসড়কের মধ্যে টায়ারে আগুন ধরিয়ে দেন। তাঁরা বলেন, ঈদের বাকি তিন দিন। এখনো বেতন ও বোনাস হয়নি। এই কারখানার শ্রমিকেরা সাপ্তাহিক বেতন নিয়ে থাকেন। এর সঙ্গে যুক্ত হয়েছে ঈদ বোনাসও। এর আগে রোজার মাসেও বেতন–ভাতার দাবিতে দুই দফা আন্দোলন ও সড়ক অবরোধ করতে হয়।

খবর পেয়ে চান্দিনা ও দেবীদ্বার থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে কারখানার মালিকের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। পরে কারখানা কর্তৃপক্ষ আগামী দুই দিনের মধ্যে বেতন ও ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দিলে শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল ফয়সল বলেন, ‘কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, দুই দিনের মধ্যে বেতন ও বোনাস দেবেন। পরে আমরা মহাসড়ক থেকে শ্রমিকদের সরিয়ে দিই।’